ওয়াইটিসি স্পিকিং নিয়ে অভিজ্ঞতা ! Experience of Oietc Speaking.

ভূমিকাঃ- অধিকাংশ স্টুডেন্টরা ওয়াইটিসি স্পিকিং নিয়ে খুব বেশী প্রোবলেম ফেইস করে, ভালোভাবে কথা না বললে রেজাল্ট আসে না, withheld করে দিচ্ছে, ল্যাপটপের ক্যামেরা অথবা স্ক্রিনে না থাকিয়ে এদিকে সেদিকে কয়েকবার চোখ গেলেই তারা স্টুডেন্টদেরকে ব্লক করে দেয়, এবং তাদের মনে হয় কেউ তাদের হেল্প করছে কিংবা রুমের মধ্যে কেউ আছে, রিডিং স্কিল যতটা না ভালো কিন্ত ওয়াইটিসি স্পিকিং তেমন ভালো হয়নি তখন তারা সন্দেহ করে খুব বেশী , তাদের মনে হয় এটি আপনি নিজে থেকে লেখেন নি কিংবা মেমোরাইজিং করে লিখেছেন, তাই ওয়াইটিসি স্পিকিং দিতে হলে ফুল প্রিপার্ড হয়ে এক্মামে বসবেন। আমিও কয়েকদিন পূর্বে এক্সাম দিয়েছিলাম, ফার্স্টটাইম এক্সাম দেওয়ার পরে ব্লক করে দিয়েছিলো এবং সেকেন্ডটাইম ওয়াইটিসির সম্পূর্ণ গাইডলাইন বুঝলাম , কীভাবে ওয়াইটিসি স্পিকিং দিতে হয়ে , ওয়াইটিসি স্পিকিং দিতে গিয়ে আমাকে কি কি বিষয় ফেইস করতে হবে! কতটুকু আয়নার সামনে দাড়িয়ে প্রেকটিস করতে হবে! কোনোরুপ আনইজিফিল না করেই ওয়াইটিসি স্পিকিংয়ে ন্যাচারিলি কথা বলতে হবে, ওয়াইটিসি স্পিকিংয়ের জন্য প্রতিদিন কতো সময় করে পড়তে হবে এবং ওয়াইটিসি স্পিকিংয়ের জন্য কতোদিন সময় আনতে হবে । সবকিছু নিজের মনের সঙ্গে বুঝেই ওয়াইটিসি দিতে গেলাম এবং ধারাবাহিকভাবে পড়তে তিনটি এক্সাম দিলাম এবং ওয়াইটিসি স্পিকিংয়ের ডেট আটদিনের মতো আনলাম । যাক সে কথা, আমি প্রতিটা অভিজ্ঞতার কথা আজ ধারাবাহিকভাবে এই ব্লগসাইটে তুলে ধরবো ,, সম্পূর্ণ পড়বেন একে অপরের সঙ্গে শেয়ার করবেন, প্রত্যেক স্টুডেন্টদের ওয়াইটিসি স্পিকিংয়ের অভিজ্ঞতা সম্পর্কে জানা উচিত! তাহলে প্রথম শুরু করবো নিজের অভিজ্ঞতার আলোকে লেখনী। 

    ভূমিকাঃ- অধিকাংশ স্টুডেন্টরা ওয়াইটিসি স্পিকিং নিয়ে খুব বেশী প্রোবলেম ফেইস করে, ভালোভাবে কথা না বললে রেজাল্ট আসে না, withheld করে দিচ্ছে, ল্যাপটপের ক্যামেরা অথবা স্ক্রিনে না থাকিয়ে এদিকে সেদিকে কয়েকবার চোখ গেলেই তারা স্টুডেন্টদেরকে ব্লক করে দেয়, এবং তাদের মনে হয় কেউ তাদের হেল্প করছে কিংবা রুমের মধ্যে কেউ আছে, রিডিং স্কিল যতটা না ভালো কিন্ত ওয়াইটিসি স্পিকিং তেমন ভালো হয়নি তখন তারা সন্দেহ করে খুব বেশী , তাদের মনে হয় এটি আপনি নিজে থেকে লেখেন নি কিংবা মেমোরাইজিং করে লিখেছেন, তাই ওয়াইটিসি স্পিকিং দিতে হলে ফুল প্রিপার্ড হয়ে এক্মামে বসবেন। আমিও কয়েকদিন পূর্বে এক্সাম দিয়েছিলাম, ফার্স্টটাইম এক্সাম দেওয়ার পরে ব্লক করে দিয়েছিলো এবং সেকেন্ডটাইম ওয়াইটিসির সম্পূর্ণ গাইডলাইন বুঝলাম , কীভাবে ওয়াইটিসি স্পিকিং দিতে হয়ে , ওয়াইটিসি স্পিকিং দিতে গিয়ে আমাকে কি কি বিষয় ফেইস করতে হবে! কতটুকু আয়নার সামনে দাড়িয়ে প্রেকটিস করতে হবে! কোনোরুপ আনইজিফিল না করেই ওয়াইটিসি স্পিকিংয়ে ন্যাচারিলি কথা বলতে হবে, ওয়াইটিসি স্পিকিংয়ের জন্য প্রতিদিন কতো সময় করে পড়তে হবে এবং ওয়াইটিসি স্পিকিংয়ের জন্য কতোদিন সময় আনতে হবে । সবকিছু নিজের মনের সঙ্গে বুঝেই ওয়াইটিসি দিতে গেলাম এবং ধারাবাহিকভাবে পড়তে তিনটি এক্সাম দিলাম এবং ওয়াইটিসি স্পিকিংয়ের ডেট আটদিনের মতো আনলাম । যাক সে কথা, আমি প্রতিটা অভিজ্ঞতার কথা আজ ধারাবাহিকভাবে এই ব্লগসাইটে তুলে ধরবো ,, সম্পূর্ণ পড়বেন একে অপরের সঙ্গে শেয়ার করবেন, প্রত্যেক স্টুডেন্টদের ওয়াইটিসি স্পিকিংয়ের অভিজ্ঞতা সম্পর্কে জানা উচিত! তাহলে প্রথম শুরু করবো নিজের অভিজ্ঞতার আলোকে লেখনী।   Table Of Contents  Hamidul islam Rajuওয়াইটিসি স্পিকিং নিয়ে অভিজ্ঞতা  যেদিন এক্সাম হয়েছিলো সেদিনের অভিজ্ঞতা আমি শেয়ার করবো, আর এক্মামের টাইমে আর পূর্বের সময়ে অবশ্যই প্রতিটা মানুষের মনে ভয় কাজ করে; নার্ভাস হয়ে থাকা, এক্সামিনার আসলে আমি কী যথাযথ কথা বলতে পারবো কতো কিছু তখন মনের অগোচরে খেলা করে, যারা এক্সাম দিবেন বা দিয়েছেন তারা জানবে বা জানতে পেরেছে। শুধু আমি আমার ওয়াইটিসি স্পিকিং এক্সামের অভিজ্ঞতার কথা বলবো, আমার শুক্রুবারে বিকাল চার ঘটিকায় স্পিকিং এক্সাম ছিলো, সেদিন সকালে ঘুম থেকে উঠে খানিকক্ষন পড়লাম, তারপর ব্রেকফাস্ট করে পূরণরায় দুইঘন্টা ঘুমিয়ে নিলাম ঘুম থেকে উঠে শুক্রুবারে জুম্মার নামাজ পড়েই দুপুরের খাওয়া দাওয়া সেরে নিজের রুমে আসলাম , ঘন্টা খানেক দাড়িয়ে প্রেকটিস করলাম তারপর রুম ঘুচিয়ে ল্যাপটপ সামনে নিয়ে বসলাম, মনে রাখবেন যে রুমে এক্সাম দিবেন সেই রুমের দরজা জানালা গুলো বন্ধ করে দিবেন, গাড়ীর শব্দ কিঃবা কোনো প্রকার বিকট শব্দ রুমের ভেতর না আসে, রুমটা ক্লিন রাখবেন আর বিশেষ করে সিলিং ফ্যান অফ করে নিবেন এবং সতর্ক থাকবেন এক্সামটাইমে যেনো কেউ ঘরের ভেতরে প্রবেশ না করে। ইলেক্ট্রিসিটি কিংবা ওয়াইফাই লাইন বিচ্ছেদ হয়ে যাওয়ার আশঙ্কা থাকলে দ্রুত সমাধান করে নিবেন।   Oietc Speaking time  চারটা বাজার ত্রিশ মিনিট বাকী, ওয়াইটিসি স্পিকিংয়ের লিংকে প্রবেশ করে ল্যাপটপের সামনে বসে আছি , অডিও আর ভিডিও চ্যাক করলাম দেখলাম স্পষ্ট ভিডিও ও কথা গুলো ক্লিয়ার আছে, ঠিক ঘড়ির কাটায় কাটায় চারটা বাজলো, স্ক্রিনে খেয়াল করে দেখালাম একজন মধ্য বয়সী ব্রিটিশ মহিলা উপস্থিত হয়ে আমার নাম সম্বোধন করে মুখে হাসি রেখে বলছে, Good Afternoon! Hamidul.  আমিও তখন মুখে হাসি নিয়ে স্বাভাবিকভাবে বলতে শুরু করলাম তারপর ম্যাম জিজ্ঞেস করেছে, "আমি কেমন আছি" আমি বললাম,   i am fine i doing alright today. Can you hear me properly clearly ma'am,    তারপর তিনি বললেন, Can see your passport?   yeah, sure! here you go my passport বলে  আমি আমার পাসপোর্টটি ক্যামেরার সামনে ধরে রাখা অবস্থায় আমার জন্মতারিখ জিজ্ঞেস করলেন, আমি আমার জন্মতারিখ বলে দিলাম তারপর পাসপোর্টটি রাখতে বললেন, তারপর রুম শেয়ার করার কথা বলা মাত্রই আমি ল্যাপটপ নিয়ে সম্পূর্ণ রুম দেখাই নিজে থেকে, যাতে করে এক্সামিনার বলতে না পারে ঐপাশটা দেখিনি, ল্যাপটপ নিয়ে দাড়িয়ে এক এক করে সব দেখাই , প্রথমে Left side দেখাই এবং আমার Right side দেখাই ও দরজার কাছে গিয়ে বলি this door is close আরেকটি দরজা ছিলো আমাদের রুমে ঐ দরজার কাছে গিয়ে বলি more another's door is closed Ma'am, And i am alone in my room ma'am তরপর foreground দেখতে বলে আমি টেবলি দেখিয়ে শুধু মাত্র পাসপোর্ট ব্যাতিত অন্য কিছু রাখা নেই বলেছি তারপর গ্রীনবাটনে ক্লিক করার কথা বললো এর মানে স্ক্রিন শেয়ার করার কথা বললেন তারপর স্ক্রিন শেয়ার করতে গিয়ে ম্যামের স্ক্রিনটা ছোট্ট হয়ে ল্যাপটপের কর্নারে চলে আসলো, উপস্থিত টাইমে ম্যামকে জিজ্ঞেস করলাম ,, ম্যাম আপনার ভিডিওটি আমার ল্যাপটপের কর্নারে চলে আসলো আমি কি কর্নারে তাকিয়ে কথা বলতে পরবো নাকী ক্যামেরার দিকে ,, তখন তিনি হেসে হেসে বললেন ঠিক আছে সমস্যা নেই, তুমি কর্নারে তাকিয়ে কথা বলতে পারো । তারপর তিনি আমাকে part-1 এর personal Question করতে লাগলেন, আমিও সব কয়টি উত্তর মুখে হাসি রেখে স্বাভাবিকভাবেই বলতে লাগলাম ,, খেয়াল করে দেখলাম ম্যাম অনেকটাই খুশি খুশি একটা ভাব লেগেই আছে , তাতে করে আমার কথা বলার যে একটা কনফিডেন্স ছিলো সেটা বহু গুন বেড়ে গেলো,,   এরপর part-2 Presentation,,,   স্পিকিংয়ে প্রেজেন্টেশনের ক্ষেত্রে সবাইকে সতর্ক হতে হবে, আমরা যারা স্টুডেন্ট আছি প্রত্যেকেই প্রেজেন্টেশনটা মুখস্থ করে ফেলি কিন্তু এক্সামিনারের সামনে মুখস্থ বললে তখন তারা প্রেজেন্টেশন থেকে প্রশ্ন করে কারণ তারা ডাউট করে আপনার স্পিকিংটা মেমোরাইজিং অথবা laptop screen দেখে দেখে বলছেন। তাই প্রেজেন্টেশন মুখস্থ করার পর রুমে বসে আয়না কিংবা মোবাইলের ভিডিও অন করে সবসময়ই প্রেকটিস করবেন, যতক্ষণ পর্যন্ত আপনার কথা বলার ধরণ ন্যাচারাল না হচ্ছে ততক্ষণ পর্যন্ত প্রেকটিস কন্টিনিউ করে যাবেন। এবং স্পিকিং পরীক্ষার সময় এক্সামিনারের সামনে মুখে হাসি রেখে প্রেজেন্টেশন পাঠ করবেন যাতে করে কোনো প্রকার সন্দেহের প্রবণতা আপনার উপর impact না পড়ে। তাই সতর্ক থাকবেন ,, এইজন্য প্রেজেন্টেশনের ক্ষেত্রে ঘরে বসে প্রেকটিসটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।   Oietc Speaking Part-3 ক্ষেত্রে   আপনাকে রাইটিংয়ের টপিক ভালোভাবে পড়তে হবে , summary তে থাকা Advanced word গুলো খুজে খুজে বের করে synonymous গুলো নোট করবেন এবং সব মুখস্থ করবেন। বারবার summary গুলো বাংলায় পড়বেন,, এক্সামিনার আপনাকে যেরকম কুয়েশন করে কেনো সেইভাবে আপনি প্রিপার্ড হোন । অনেকে কুয়েশন গুলো বানিয়ে উত্তর গুলো মুখস্থ করে এক্সামিনারের সামনে কমন নাও আসতে পারে তখন উত্তর দিতে গিয়ে অনেকেই হিমশিম খায় তাই মনে রাখবেন রাইটিং টপিকটা বাংলা অনুবাদ করে বারবার পড়বেন ইন শা আল্লাহ যেরকম কুয়েশন করে না কেনো আপনি সুন্দর করে উত্তর দিতে পারবেন। আমার ক্ষেত্রে এরকম হয়েছে আমিও সব কয়টি উত্তর স্বাভাবিকভাবেই দিয়েছি । তারপর   Oietc Speaking  part-4  এটি স্পিকিংয়ের গুরুত্বপূর্ণ অধ্যায়, ল্যাপটপ স্ক্রিনে একটা পিকচার Show করে এক্সামিনার আপনাকে বলবে। 15 সেকেন্ডের ভেতরে এই পিকচারটি দেখুন তারপর Describes করুন, আপনি পিকচার দেখবেন , পিকচারের চারপাশে কী কী বিষয়ের উপর কথা বলা যায় তার উপর আপনাকের মস্তিষ্কে কিছু keyword make করে রাখুন যাতেকথা বলার সময় অবিরত বলতে পারেন, পিকচারের চারপাশে বলতে The picture On the Background -এ কি আছে খেয়াল করে দেখবেন এবং এটার উপর কথা বলে যাবেন এমনি করে On the left side , on the right side , on the corner side , and on the foreground- সহ সব কয়টি সাইডে লক্ষ রেখে Describes করবেন at least দুই মিনিটের মতো। তারপর এক্সামিনার আপনাকে পিকচার রিলেটেড কয়েকটি কুয়েশন করবে তার উত্তর দিতে হবে কমপক্ষে দুইটি সেন্টেন্স দিয়ে । মনে রাখবেন, "যে প্রশ্ন পারছেন না সেটিও বলার ট্রাই করে যাবেন, কথা বন্ধ করে দিলে আপনার ইংলিশ স্পিকিংয়ের উপর বিরূপ প্রভাব পড়বে", তাই এই কথা গুলো স্বরণ রাখবেন, "আপনার উত্তর যত বড়ো হবে তত প্রশ্নের মান কমে আসবে আর যদি আপনার উত্তরটি একদম ছোট্ট হয় তখন পরীক্ষক আপনাকে একের পর এক প্রশ্ন করে আপনাকে পচানোর জন্য চেষ্টা করবে ।   ওয়াইটিসি এক্সামের সঠিক সময় কোনটি  বর্তমান সময়ে অনেকেই Oietc দিচ্ছে কিন্তু রেজাল্ট withheld করে দিচ্ছে ,, তাই যারা oietc দিবেন বা দিচ্ছেন,, তবে ভালোভাবে প্রিপারেশন নিয়ে এক্সামটা দিন, এতো টাকা জ্বলে ফালাবেন কেনো?? অনেক আছে দুই মাস ielts এর প্রিপারেশন নিয়েও এই এক্সাম দেওয়ার পরেও আশানুরূপ রেজাল্ট পাচ্ছেন না ,,, তাই বর্তমান সময়ে এই এক্সামকে Avoid করুন ,,, আর যদি মনে করেন,, আমি পারবো! আমি Confidencely এই এক্সাম দিয়ে পাশ করবো তাহলে তারা দিতে পারেন,, আর January intake ধরতে গিয়ে কম সময়ে এক্সাম দেওয়ার কথা চিন্তা করতেছেন? তাহলে ভালোভাবে প্রিপার্ড হোন, এবং এক্সামিনারের সঙ্গে কোনো প্রকার nervous না হয়ে naturally মুখে smile রেখে কথা বলুন ,,, এক্সাম টাইমে uncommon question শুনছেন তখন পারিনা পারি না ভাব যেনো মুখে না থাকে, যথারীতি কথা বলতে থাকুন ,,, তারা আপনার উত্তর সঠিক কিনা এটা justify করবে না তারা শুধু দেখবে আপনার English's language skills কতটুকু পারদর্শী আছেন সেই বিষয়টা বুঝবে তাই পারুন আর না পারুন ধারাবাহিকভাবে speaking কন্টিনিউ করে যাবেন।   ইন শা আল্লাহ,,, ভালো রেজাল্ট পাবেন ,,, আজ কয়েকজনের results withheld আসছে অথচ তারা English medium এর students এজন্য আজকের এই লেখাটি ছোট্ট করে লেখা। ওয়াইটিসি স্পিকিং নিয়ে কোনো কিছু জানতে হলে আমাকে inbox করতে পারেন । অগ্রীম ধন্যবাদ।    Facebook Id :- Md. Hamidul Islam
    Hamidul islam Raju

    ওয়াইটিসি স্পিকিং নিয়ে অভিজ্ঞতা

    যেদিন এক্সাম হয়েছিলো সেদিনের অভিজ্ঞতা আমি শেয়ার করবো, আর এক্মামের টাইমে আর পূর্বের সময়ে অবশ্যই প্রতিটা মানুষের মনে ভয় কাজ করে; নার্ভাস হয়ে থাকা, এক্সামিনার আসলে আমি কী যথাযথ কথা বলতে পারবো কতো কিছু তখন মনের অগোচরে খেলা করে, যারা এক্সাম দিবেন বা দিয়েছেন তারা জানবে বা জানতে পেরেছে। শুধু আমি আমার ওয়াইটিসি স্পিকিং এক্সামের অভিজ্ঞতার কথা বলবো, আমার শুক্রুবারে বিকাল চার ঘটিকায় স্পিকিং এক্সাম ছিলো, সেদিন সকালে ঘুম থেকে উঠে খানিকক্ষন পড়লাম, তারপর ব্রেকফাস্ট করে পূরণরায় দুইঘন্টা ঘুমিয়ে নিলাম ঘুম থেকে উঠে শুক্রুবারে জুম্মার নামাজ পড়েই দুপুরের খাওয়া দাওয়া সেরে নিজের রুমে আসলাম , ঘন্টা খানেক দাড়িয়ে প্রেকটিস করলাম তারপর রুম ঘুচিয়ে ল্যাপটপ সামনে নিয়ে বসলাম, মনে রাখবেন যে রুমে এক্সাম দিবেন সেই রুমের দরজা জানালা গুলো বন্ধ করে দিবেন, গাড়ীর শব্দ কিঃবা কোনো প্রকার বিকট শব্দ রুমের ভেতর না আসে, রুমটা ক্লিন রাখবেন আর বিশেষ করে সিলিং ফ্যান অফ করে নিবেন এবং সতর্ক থাকবেন এক্সামটাইমে যেনো কেউ ঘরের ভেতরে প্রবেশ না করে। ইলেক্ট্রিসিটি কিংবা ওয়াইফাই লাইন বিচ্ছেদ হয়ে যাওয়ার আশঙ্কা থাকলে দ্রুত সমাধান করে নিবেন। 

    ওয়াইটিসি স্পিকিং নিয়ে অভিজ্ঞতা ! Experience of Oietc Speaking.
    Oietc Speaking time

    চারটা বাজার ত্রিশ মিনিট বাকী, ওয়াইটিসি স্পিকিংয়ের লিংকে প্রবেশ করে ল্যাপটপের সামনে বসে আছি , অডিও আর ভিডিও চ্যাক করলাম দেখলাম স্পষ্ট ভিডিও ও কথা গুলো ক্লিয়ার আছে, ঠিক ঘড়ির কাটায় কাটায় চারটা বাজলো, স্ক্রিনে খেয়াল করে দেখালাম একজন মধ্য বয়সী ব্রিটিশ মহিলা উপস্থিত হয়ে আমার নাম সম্বোধন করে মুখে হাসি রেখে বলছে, Good Afternoon! Hamidul.

    আমিও তখন মুখে হাসি নিয়ে স্বাভাবিকভাবে বলতে শুরু করলাম তারপর ম্যাম জিজ্ঞেস করেছে, "আমি কেমন আছি" আমি বললাম, 

    i am fine i doing alright today. Can you hear me properly clearly ma'am,  

    তারপর তিনি বললেন, Can see your passport? 

    yeah, sure! here you go my passport বলে

    আমি আমার পাসপোর্টটি ক্যামেরার সামনে ধরে রাখা অবস্থায় আমার জন্মতারিখ জিজ্ঞেস করলেন, আমি আমার জন্মতারিখ বলে দিলাম তারপর পাসপোর্টটি রাখতে বললেন, তারপর রুম শেয়ার করার কথা বলা মাত্রই আমি ল্যাপটপ নিয়ে সম্পূর্ণ রুম দেখাই নিজে থেকে, যাতে করে এক্সামিনার বলতে না পারে ঐপাশটা দেখিনি, ল্যাপটপ নিয়ে দাড়িয়ে এক এক করে সব দেখাই , প্রথমে Left side দেখাই এবং আমার Right side দেখাই ও দরজার কাছে গিয়ে বলি this door is close আরেকটি দরজা ছিলো আমাদের রুমে ঐ দরজার কাছে গিয়ে বলি more another's door is closed Ma'am, And i am alone in my room ma'am তরপর foreground দেখতে বলে আমি টেবলি দেখিয়ে শুধু মাত্র পাসপোর্ট ব্যাতিত অন্য কিছু রাখা নেই বলেছি তারপর গ্রীনবাটনে ক্লিক করার কথা বললো এর মানে স্ক্রিন শেয়ার করার কথা বললেন তারপর স্ক্রিন শেয়ার করতে গিয়ে ম্যামের স্ক্রিনটা ছোট্ট হয়ে ল্যাপটপের কর্নারে চলে আসলো, উপস্থিত টাইমে ম্যামকে জিজ্ঞেস করলাম ,, ম্যাম আপনার ভিডিওটি আমার ল্যাপটপের কর্নারে চলে আসলো আমি কি কর্নারে তাকিয়ে কথা বলতে পরবো নাকী ক্যামেরার দিকে ,, তখন তিনি হেসে হেসে বললেন ঠিক আছে সমস্যা নেই, তুমি কর্নারে তাকিয়ে কথা বলতে পারো । তারপর তিনি আমাকে part-1 এর personal Question করতে লাগলেন, আমিও সব কয়টি উত্তর মুখে হাসি রেখে স্বাভাবিকভাবেই বলতে লাগলাম ,, খেয়াল করে দেখলাম ম্যাম অনেকটাই খুশি খুশি একটা ভাব লেগেই আছে , তাতে করে আমার কথা বলার যে একটা কনফিডেন্স ছিলো সেটা বহু গুন বেড়ে গেলো,, 

    এরপর part-2 Presentation,,, 

    স্পিকিংয়ে প্রেজেন্টেশনের ক্ষেত্রে সবাইকে সতর্ক হতে হবে, আমরা যারা স্টুডেন্ট আছি প্রত্যেকেই প্রেজেন্টেশনটা মুখস্থ করে ফেলি কিন্তু এক্সামিনারের সামনে মুখস্থ বললে তখন তারা প্রেজেন্টেশন থেকে প্রশ্ন করে কারণ তারা ডাউট করে আপনার স্পিকিংটা মেমোরাইজিং অথবা laptop screen দেখে দেখে বলছেন। তাই প্রেজেন্টেশন মুখস্থ করার পর রুমে বসে আয়না কিংবা মোবাইলের ভিডিও অন করে সবসময়ই প্রেকটিস করবেন, যতক্ষণ পর্যন্ত আপনার কথা বলার ধরণ ন্যাচারাল না হচ্ছে ততক্ষণ পর্যন্ত প্রেকটিস কন্টিনিউ করে যাবেন। এবং স্পিকিং পরীক্ষার সময় এক্সামিনারের সামনে মুখে হাসি রেখে প্রেজেন্টেশন পাঠ করবেন যাতে করে কোনো প্রকার সন্দেহের প্রবণতা আপনার উপর impact না পড়ে। তাই সতর্ক থাকবেন ,, এইজন্য প্রেজেন্টেশনের ক্ষেত্রে ঘরে বসে প্রেকটিসটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

    Oietc Speaking Part-3 ক্ষেত্রে 

    আপনাকে রাইটিংয়ের টপিক ভালোভাবে পড়তে হবে , summary তে থাকা Advanced word গুলো খুজে খুজে বের করে synonymous গুলো নোট করবেন এবং সব মুখস্থ করবেন। বারবার summary গুলো বাংলায় পড়বেন,, এক্সামিনার আপনাকে যেরকম কুয়েশন করে কেনো সেইভাবে আপনি প্রিপার্ড হোন । অনেকে কুয়েশন গুলো বানিয়ে উত্তর গুলো মুখস্থ করে এক্সামিনারের সামনে কমন নাও আসতে পারে তখন উত্তর দিতে গিয়ে অনেকেই হিমশিম খায় তাই মনে রাখবেন রাইটিং টপিকটা বাংলা অনুবাদ করে বারবার পড়বেন ইন শা আল্লাহ যেরকম কুয়েশন করে না কেনো আপনি সুন্দর করে উত্তর দিতে পারবেন। আমার ক্ষেত্রে এরকম হয়েছে আমিও সব কয়টি উত্তর স্বাভাবিকভাবেই দিয়েছি । তারপর

     Oietc Speaking  part-4

    এটি স্পিকিংয়ের গুরুত্বপূর্ণ অধ্যায়, ল্যাপটপ স্ক্রিনে একটা পিকচার Show করে এক্সামিনার আপনাকে বলবে। 15 সেকেন্ডের ভেতরে এই পিকচারটি দেখুন তারপর Describes করুন, আপনি পিকচার দেখবেন , পিকচারের চারপাশে কী কী বিষয়ের উপর কথা বলা যায় তার উপর আপনাকের মস্তিষ্কে কিছু keyword make করে রাখুন যাতেকথা বলার সময় অবিরত বলতে পারেন, পিকচারের চারপাশে বলতে The picture On the Background -এ কি আছে খেয়াল করে দেখবেন এবং এটার উপর কথা বলে যাবেন এমনি করে On the left side , on the right side , on the corner side , and on the foreground- সহ সব কয়টি সাইডে লক্ষ রেখে Describes করবেন at least দুই মিনিটের মতো। তারপর এক্সামিনার আপনাকে পিকচার রিলেটেড কয়েকটি কুয়েশন করবে তার উত্তর দিতে হবে কমপক্ষে দুইটি সেন্টেন্স দিয়ে । মনে রাখবেন, "যে প্রশ্ন পারছেন না সেটিও বলার ট্রাই করে যাবেন, কথা বন্ধ করে দিলে আপনার ইংলিশ স্পিকিংয়ের উপর বিরূপ প্রভাব পড়বে", তাই এই কথা গুলো স্বরণ রাখবেন, "আপনার উত্তর যত বড়ো হবে তত প্রশ্নের মান কমে আসবে আর যদি আপনার উত্তরটি একদম ছোট্ট হয় তখন পরীক্ষক আপনাকে একের পর এক প্রশ্ন করে আপনাকে পচানোর জন্য চেষ্টা করবে । 

    ওয়াইটিসি এক্সামের সঠিক সময় কোনটি

    বর্তমান সময়ে অনেকেই Oietc দিচ্ছে কিন্তু রেজাল্ট withheld করে দিচ্ছে ,, তাই যারা oietc দিবেন বা দিচ্ছেন,, তবে ভালোভাবে প্রিপারেশন নিয়ে এক্সামটা দিন, এতো টাকা জ্বলে ফালাবেন কেনো?? অনেক আছে দুই মাস ielts এর প্রিপারেশন নিয়েও এই এক্সাম দেওয়ার পরেও আশানুরূপ রেজাল্ট পাচ্ছেন না ,,, তাই বর্তমান সময়ে এই এক্সামকে Avoid করুন ,,, আর যদি মনে করেন,, আমি পারবো! আমি Confidencely এই এক্সাম দিয়ে পাশ করবো তাহলে তারা দিতে পারেন,, আর January intake ধরতে গিয়ে কম সময়ে এক্সাম দেওয়ার কথা চিন্তা করতেছেন? তাহলে ভালোভাবে প্রিপার্ড হোন, এবং এক্সামিনারের সঙ্গে কোনো প্রকার nervous না হয়ে naturally মুখে smile রেখে কথা বলুন ,,, এক্সাম টাইমে uncommon question শুনছেন তখন পারিনা পারি না ভাব যেনো মুখে না থাকে, যথারীতি কথা বলতে থাকুন ,,, তারা আপনার উত্তর সঠিক কিনা এটা justify করবে না তারা শুধু দেখবে আপনার English's language skills কতটুকু পারদর্শী আছেন সেই বিষয়টা বুঝবে তাই পারুন আর না পারুন ধারাবাহিকভাবে speaking কন্টিনিউ করে যাবেন। 

    ইন শা আল্লাহ,,, ভালো রেজাল্ট পাবেন ,,, আজ কয়েকজনের results withheld আসছে অথচ তারা English medium এর students এজন্য আজকের এই লেখাটি ছোট্ট করে লেখা। ওয়াইটিসি স্পিকিং নিয়ে কোনো কিছু জানতে হলে আমাকে inbox করতে পারেন । অগ্রীম ধন্যবাদ।  

    Facebook Id :- Md. Hamidul Islam 

    Post a Comment

    0 Comments