আমি এতোটাই অস্থিরতা অনুভব করি হৃদপিন্ড  তখন পৃথিবীর মতো দ্বিগুন  ওজনের হয়ে যায়।  তখন আর আমি, আমি থাকি না । আমার ভেতরের  অস্তিত্বের মৃত্যু হয়ে যায়।

 


মাঝে মাঝে নিজেও অজানা টেনশনে দারুণ ভাবে ভুগতে হয়। সহস্রাধিক কষ্ট গুলো জমে যায়। বুকের ভেতর কষ্টের কালো মেঘ উকি দেয়। ভালো থাকতে চাই কিন্তু ভালো থাকাটাই যেনো নিমিষেই হারিয়ে যায়। তারপরও কষ্ট গুলো চেপে রেখেই সবার সাথে হাসি মুখে চলি। 

কিছু কষ্ট এমন আছে যা কাউকে বলা যায় না বা শেয়ার করা যায় না। "কী জন্য মন খারাপ করেছি "? এই প্রশ্নের উত্তরও অজানা। আমি ভাবুক প্রকৃতির : সবসময়ই কিছু না কিছু নিয়েই ভাবি। ভাবনা গুলো কেমন যেনো নিজেকে অস্থিরতার মুখে ঠেলে দেয়।

আমি এতোটাই অস্থিরতা অনুভব করি হৃদপিন্ড তখন পৃথিবীর মতো দ্বিগুন ওজনের হয়ে যায়। তখন আর আমি, আমি থাকি না । আমার ভেতরের অস্তিত্বের মৃত্যু হয়ে যায়।

বারবার মৃত্যু হয়, অবার পূণরায় জীবন ফিরে পায় । নিজেকে সবসময়ই সবকিছু থেকে শক্ত রাখি। এই সেদিন একটা কাছের বন্ধু বলেছিলো আমি নাকি কাঠের মানুষ, পাথরের মতো উদাসীন নাকি আমার মন। 

সে হয়তো সত্যি বলেছিলো, কারণ সহজেই কারো সাথে মিশতে ইচ্ছে করে না । বিশ্বাস করতেও কষ্ট হয় । 

আর বিশ্বাস এমন একটা জিনিস , একবার ভেঙ্গে গেলে সেখানে ঘৃণার পাহাড় জন্ম নেয়। কারো প্রতি বিশ্বাস তৈরী হতে কোনো নির্ধারিত সময় লাগে না। 


খুব সহজে জীবনে আশা মানুষ গুলো হলো কচু পাতার উপর জমে থাকা এক ফোটা শিশির বিন্দুর মতো।  যার কোনোটাই স্থায়ী নয়। কারণ কী জানেন, খুব সহজে জীবনে আশা মানুষ গুলো খুব সহজেই জীবন থেকে চলে যায়। শুধু জীবন থেকে যায় না! হৃদয়টা খঞ্জর দিয়ে ক্ষত বিক্ষত করে চলে যায়। তখন আপনি সেই মানুষটির বিরহ যন্ত্রণায় অস্থির হয়ে পড়বেন! ঘন ঘন শ্বাস দীর্ঘশ্বাস ফেলতে ফেলতে বাকী জীবন গুলো কোনোরকম পার করবেন।


জানেন বন্ধু! কষ্ট বিহীন কোনো মানুষ এ পৃথিবীতে নেই। সবারো কম বেশি কষ্ট লুকিয়ে আছে। কষ্ট গুলো চেপে রেখে হাসি মুখে কথা বলাটাই স্মার্টনেস। স্মার্টনেস শব্দটাকে অনেকেই বাহ্যিক সৌন্দর্যের মাপকাঠি হিসেবে ধরে নেয়। আমার ডিকশনারীতে স্মার্টনেস হলো, "অভ্যন্তরীণ সৌন্দর্য" মানুষের চরিত্র, কথা বলার ভাব ভঙ্গি, চাল চলন ও ব্যবহার যার যত বেশি মানসম্মত তাকেই বলা যায় স্মার্ট।  


চব্বিশে পা রেখেছি, জীবনের হিসাব মিলাতে পারি নি,জীবনে কী পেলাম? জীবনে যা পেয়েছি তার চেয়ে বেশি হারিয়েছি ! তারপরও চাওয়ার পাওয়ার হিসেব কখনো করি নি। জীবনে একজন মানুষকে বিশ্বাস করেছিলাম , প্রিয় করে নিয়েছিলাম ! হৃদয়েও জায়গা দিয়েছিলাম! কিন্তু হৃদয়টা বিদীর্ণ করে বিশ্বাসটা ভেঙ্গে চলে গেলো। ভুলে গিয়েছিলাম সবকিছু। তারপরও সেই মানুষটির মঙ্গল কামনা করেছি। কেননা, ভালোবাসার মানুষের জন্য অমঙ্ল কামনা করা সমুচিত।  


কিছু মানুষ এতো কষ্ট অবহেলা অপমান পাওয়ার পরও জীবন থেমে রাখে নি , ধৈর্য্য ও মনোবল রেখে এগিয়ে চলেছে নিজের আসল উদ্দেশ্য হাসিলের জন্য। জানেন তো! সময় কারো জন্য থেমে থাকে না, ঠিক তেমনি কারো জন্য জীবনও নিঃস্ব হয় না একা থাকে না। জীবন সময়ের গতিতে এগিয়ে যাবে। বাদ পড়ে যাবে অতীতে আসা সেই মানুষ গুলো।


ধৈর্য্য সাফল্যের চাবিকাটি। 

 অপেক্ষার ফল সুমিষ্ট ।

কষ্ট পেলে কেষ্ট মিলে। 


লেখকঃ মোঃ হামিদুল ইসলাম রাজু 

প্রকাশকালঃ ২৭/০৮/২০২০ ইংরেজী


Post a Comment

0 Comments